এবারও জেএসসিতে অটোপাস?

শেয়ার করুন

এবারও জেএসসিতে অটোপাস?

চলতি বছর এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা হওয়ার ঘোষণা দেওয়া হলেও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা নিয়ে কোনো ঘোষণা দেওয়া হয়নি। এরমধ্যে গতকাল (৮ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)’র নির্দেশনায় অন্য শ্রেণির মতো অষ্টম শ্রেণিতেও সপ্তাহে এক দিন করে ক্লাস রাখায় ঘোষণা দেওয়া হয়েছে। এতে করে প্রশ্ন উঠেছে গত বছরের মতো এবারও কী জেএসসি পরীক্ষা অটো পাস দেওয়া হবে?

করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় ১২ সেপ্টেম্বর সশরীরে ক্লাস শুরুর মধ্যদিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরছে শিক্ষাখাত। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রতিবছর নভেম্বর মাসে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠিত হলেও এসএসসি ও এইচএসসির মতো জেএসসি পরীক্ষা আয়োজনের কোনো দিক নির্দেশনা এখনো দেয়া হয়নি। অল্প সময়ের মধ্যে পরীক্ষা আয়োজন করতে হলে সিলেবাসও সংক্ষিপ্ত করা দরকার।

প্রশ্নপত্র তৈরি করা, খাতা প্রস্তুত, কেন্দ্র নির্বাচনসহ নানাবিধ কাজ করতে হয়। যেগুলো এখনো শুরুই করা হয়নি।

আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম দিকে এইচএসসি পরীক্ষা নেয়া হবে। এই দুটি পাবলিক পরীক্ষা আয়োজনে সকল প্রকার কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। এমন অবস্থায় গতবছরের মতো এবছরও জেএসসি পরীক্ষায় অটোপাস দেওয়া হতে পারে। যদিও মন্ত্রণালয় কিংবা বোর্ড থেকে এ বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

মহামারি করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে প্রায় দেড় বছর দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম বন্ধ রেখেছে। করোনা সংক্রমন কমে যাওয়ায় আগামী রোববার থেকে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীর ক্লাস শুরু হবে।

মাউশির নির্দেশনা অনুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসেম্বলি বন্ধ রেখে শ্রেণিকক্ষে তিন ফুট দূরত্বে শিক্ষার্থীদের বসানো হবে। ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিনই শিক্ষাপ্রতিষ্ঠানে যাবে। এছাড়া ষষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, সপ্তম শ্রেণির মঙ্গলবার, অষ্টম শ্রেণির বুধবার ও নবম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *