টানা দ্বিতীয়বার অলিম্পিকের ফাইনালে ব্রাজিল

শেয়ার করুন

টানা দ্বিতীয়বার অলিম্পিকের ফাইনালে ব্রাজিল

টোকিও অলিম্পিকের প্রথম সেমিফাইনালে ম্যাক্সিকোকে কাঁদিয়ে ফাইনালে উঠলো ব্রাজিল। ২০১৬ রিওডি জেনেরিও অলিম্পিকের চ্যাম্পিয়ন ব্রাজিল আবারও জায়গা করে নিয়েছে অলিম্পিকের ফাইনালে। টোকিও অলিম্পিকে ফুটবল ইভেন্টের সেমি-ফাইনালে মেক্সিকোকে টাইব্রেকারে ৪-১ গোলে হারিয়ে হারিয়েছে গতবারের সোনা জয়ীরা।

টাইব্রেকারে ব্রাজিলের হয়ে প্রথম শট নিতে আসেন দানি আলভেজ। তার দুর্দান্ত শট ঠেকাতে পারেনি মেক্সিকো গোলরক্ষক গুইলার্মো ওচোয়া। এগিয়ে যায়, ১-০। মেক্সিকোর হয়ে প্রথম শট নিতে আসা এদুয়ার্দো আগুইরে শট ঠেকিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক সান্তোস। ব্রাজিলের হয়ে দ্বিতীয় শট নিতে আসা গ্যাব্রিয়েল মার্টিনেলিও গোল করেন। স্কোর হলো ২-০।

মেক্সিকোর হয়ে দ্বিতীয় শট নিতে আসা ইয়োহান ভাস্কুয়েজও করেন মিস। বল মেরে দিলেন পোস্টের বাইরে। ব্রাজিলের হয়ে তৃতীয় শট নিতে আসেন ব্রুনো গুইমারেজ। এটাও গোল। স্কোর ৩-০।

মেক্সিকোর হয়ে তৃতীয় শট নিতে আসেন কার্লোস রদ্রিগেজ। তবে এবার গোল করতে সক্ষম হয় তিনি। স্কোর ৩-১। ব্রাজিলের হয়ে চতুর্থ শট নিতে আসেন রেইনার। তিনি গোল করলে ফাইনালে ওঠার আনন্দ উল্লাসে ভাসে ব্রাজিল।

এর আগে নির্ধারিত সময় পর্যন্ত কোনও পক্ষ গোল দিতে না পায় ম্যাচটি অতিরিক্তি সময়ে গড়ায়।

মঙ্গলবার (৩ আগস্ট) কাশিমা সকার স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর দুইটায় শুরু হয় ম্যাচটি। সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন ও সনি টেন ওয়ান।

এদিন মাঠে নেমে একের পর এক আক্রমণ চালাতে থাকে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। যদিও মেক্সিকোর অভিজ্ঞ গোলরক্ষক গুলেরমো অচোয়ার কাছে সব আক্রমণ ব্যর্থ হয়।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধের গোল করকে পারেনি দুই দলের খেলোয়াড়রা। ফলে ১৫ মিনিট করে মোট ৩০ মিনিট অতিরিক্ত সময়ে খেলা হবে। এই দুই অর্ধে গোল না আসলে ম্যাচ গড়াবে টাই ব্রেকারে।

এদিকে ‘ডি’ গ্রুপে জার্মানি ও সৌদি আরবকে হারিয়ে আর আইভোরি কোস্টের বিপক্ষে ড্র করে ব্রাজিল। কোয়ার্টারে মিশরকে ১-০ গোলে হারিয়ে করে শেষ চার নিশ্চিত করেছে সেলেকাওরা।

অন্যদিকে ‘এ’ গ্রুপে ফ্রান্স ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় তুলে নেয় মেক্সিকো। জাপানের বিপক্ষে হারলেও কোয়ার্টারে জায়গা করে নিতে সমস্যা হয়নি তাদের। শেষ চার নিশ্চিতের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৬-৩ ব্যবধানে হারিয়ে সেমিতে জায়গা করে মেক্সিকানরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *