সুপার টুয়েলভে বাংলাদেশের নতুন জটিলতা

শেয়ার করুন

সুপার টুয়েলভে বাংলাদেশের নতুন জটিলতা

বিশ্বকাপের সুপার টুয়েলভে যেতে নানান সমীকরণের বেড়াজালে এখনো আটকা বাংলাদেশ। এর মধ্যে নতুন জটিলতার সৃষ্টি করেছে আইসিসি। ওমানকে হারিয়ে বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ। তবে শেষ হয়নি যদি, কিন্তু নানান হিসেব নিকেশ।

তবে, সমীকরণটা সহজ। পাপুয়া নিউ গিনির বিপক্ষে ৩ রানে জিতলে, স্কটল্যান্ডকে রান রেটে টপকে যাবে বাংলাদেশ। সেক্ষেত্রে পরের ম্যাচে ওমান-স্কটল্যান্ড যেই জিতুক বাদ পড়বে না বাংলাদেশ। স্কটল্যান্ড জিতলে ৬ পয়েন্ট নিয়ে হবে গ্রুপ চ্যাম্পিয়ন, টাইগাররা রানার্সআপ। আর ওমান জিতলে বাদ পড়বে স্কটল্যান্ড। তখন বাংলাদেশ আর ওমানের কে হবে চ্যাম্পিয়ন আর কে হবে রানার্সআপ তা নির্ধারিত হবে শেষ ম্যাচে দুই দলের জয়ের ব্যবধানের ওপর।

এদিকে আইসিসির পূর্ব ঘোষণা বাংলাদেশ, শ্রীলঙ্কা প্রথম রাউন্ড উতরাতে পারলেই যথাক্রমে ‘বি-১’ আর ‘এ-১’ হিসেবে সুপার টুয়েলভে খেলবে। কিন্তু টুর্নামেন্টের তিনটি গেম ডে চলে যাওয়ার পর আইসিসি আবার জানাল, গ্রুপ চ্যাম্পিয়ন-রানার্স আপ দিয়েই গ্রুপের ‘১’ ও ‘২’ নম্বর দল নির্ধারিত হবে।

অর্থাৎ আগের হিসেবে যে কোনোভাবে গ্রুপ পর্ব উতরালেই ভারত-পাকিস্তান-নিউ জিল্যান্ড-আফগানিস্তানের গ্রুপে পড়ত বাংলাদেশ। এখনকার বাস্তবতা, গ্রুপ রানার্স আপ হলে টাইগাররা পড়বে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের গ্রুপে। তাহলে বাংলাদেশ এখন গ্রুপ সেরা না হলে তাদের ‘বি ১’ ধরে যেসব দর্শক টিকিট করেছেন তাদের কি হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *