মাত্র দশ মিনিটে ক্যান্সার শনাক্ত, এবার হার্ভার্ডে ডাক পেলেন সেই শিক্ষার্থী

শেয়ার করুন

মাত্র দশ মিনিটে ক্যানসার শনাক্ত হবে। এ পদ্ধতি উদ্ভাবনের পর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক শিক্ষার্থী আবু আলী ইবনে সিনা এবার ভিজিটিং গবেষক হিসেবে নিয়োগ পেয়েছেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। বৃহস্পতিবার (১০ জুন) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন তিনি।

আবু আলী ইবনে সিনা জানিয়েছেন, ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেয়ার অফার এসেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে। বিশ্বের বিখ্যাত দুই ক্যানসার ইনস্টিটিউট কলম্বিয়া ইউনিভার্সিটির হার্ভার্ড আরভিন কম্প্রিহেন্সিভ ক্যান্সার সেন্টার ও হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউটে কাজ করব। এখানে কাজের প্রধান লক্ষ্য হচ্ছে দশ মিনিটে ক্যানসার শনাক্তকে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়টি এ কাজের সুযোগ পাওয়ায় ক্যানসার শনাক্তকরণ ত্বরান্বিত হবে।

প্রসঙ্গত, আবু আলী ইবনে সিনা রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে একটি করপোরেট প্রতিষ্ঠানে কিছুদিন চাকরি করেন। কিন্তু সেখানে স্থায়ী না হয়ে নিজ বিশ্ববিদ্যালয় শাবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেন। এরপর পিএইচডি করার জন্য অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে যান। আর তখন থেকে ক্যানসার নিয়ে গবেষণা শুরু করেন তিনি। বর্তমানে ওই বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যানসার নিয়ে গবেষণা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *